Saturday, April 4, 2020

দুলাল প্রামানিক


কবিতা-

মিছিল এক ফিনিক্স-র নাম

মন্থনের মৌন মিছিল
আমার শরীর ভাঁটার টানে
বিকেল গড়িয়ে সাঁঝের তারা
মাত করে আমার উঠোন ,
কতদিন আগে দ্রাঘিমা অক্ষ্যাংশের ঘরে
সুপ্ত বিবেক জ্যোৎস্নার বালুচরে
আপাদমস্তক উলঙ্গ শ্বাপদ
বিরহী কাশবন ফাঁকা,
উদ্বেগ, উৎকন্ঠা, ভয়--স্বপ্ন দুচোখে
ক্লাসরুম বিলপাড়ের  মাঠ --
সাদা কাগজের ভরন্ত দুপুর
গনগনে আঁচে আমি সেঁকচি মনন---
ছড়ি হাতে মাস্টারমশাই
এক , দুই ,তিন অথবা
অ আ ক খ সর্ষে ছোলার ক্ষেত
কিছুই নেই --শূন্য দিগন্ত

তারপর একদিন সকাল সশরীর
এক পা দু'পা এগোয়
স্বপ্নের উড়ান চোখে
সাদা কাগজ আমি--ধূসর মরু
হেঁটে যায় একটা সুষুপ্তির ভীড়--
মিছিল এগোয় আমার উলঙ্গ পায়ে
তোলপাড় হৃদয়--মধ্যাহ্ণ সূর্য
আবেগ , উৎকন্ঠা ভয়ে আসছে বিকেল
জলভরা কলসী আমার উঠোনে
ফুল ফোটে সবুজ গাছ গায় গান
উত্তরণের পথে হাঁটছে মিছিল
সত্তা আমার জীবন্ত দুপুর --
ক্লান্ত ডানায় উড়ন্ত এক ফিনিক্স ।

No comments:

Post a Comment