Saturday, April 4, 2020

সম্পাদকীয় ও সূচীপত্র


আমাদের পদক্ষেপ পত্রিকার ব্লগ ম্যাগাজিন
প্রথম সংখ্যা * মার্চ, ২০২০  * থিম- ফিনিক্স
প্রকাশঃ  ০৪-০৪-২০২০
সম্পাদক - নির্মলেন্দু কুণ্ডু
সহ-সম্পাদক - রাজকুমার ঘোষ
কার্যকরী সম্পাদক - অর্চক ঘোষ
ব্লগ রূপায়নে - রাজকুমার ঘোষ


সম্পাদকীয়

একটু নাটকীয় কায়দায় বলা যায়— ''এ বড় সুখের সময় নয়" ৷ সত্যিই তো, এই বিশ্ব মহামারী বা অতিমারীর কবলে পড়ে যখন দেখে চলেছি মৃত্যুমিছিল, যখন বিভিন্ন দেশের অর্থনৈতিক রথের চাকা স্তব্ধ, যখন মানুষের দৈনন্দিনতা প্রশ্নের মুখে, তখন কী সত্যিই ভালো থাকা যায় ? প্রতিদিন খবরের চ্যানেল ঘোরালেই লাফিয়ে বাড়ছে মৃতদেহের সংখ্যা ৷ পাওয়া যাচ্ছে না সৎকারের জায়গাটুকুও !! প্রবল প্রতাপান্বিত শাসকগোষ্ঠী, ধনবান প্রভাবশালী শ্রেণী থেকে শুরু করে আমজনতা সবার মধ্যেই একটাই চিন্তা— Who is the next.. পোপ ফাঁকা ময়দানের দিকে তাকিয়ে হাত নাড়াচ্ছেন প্রথামাফিক, বহু হাজার বছর পর হয়তো এবারই প্রথম বন্ধ হবে হজ, বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠান আজ ভক্তশূন্য, কাউকেই যেন বলতে পারছি না— "বিপদে মোরে রক্ষা কর" !

তবে সত্যিই কী আমি নিরাশাবাদী ? না, শুধু আমি কেন, আপনি  ও আপনারাও তো আশার জাল বুনছেন প্রতিনিয়ত ৷ এই পরিস্থিতিতে কেউ কেউ খুঁজে পেয়েছেন বাঁচার নতুন মানে ৷ কর্মব্যস্ত রোবোটিক জীবনে যেন নেমে এসেছে এক মানবিক অবসর ৷ House-টা যেন সত্যিই Home-এ পরিণত হচ্ছে ৷ কেউ ওল্টাছেন পুরনো স্মৃতির পাতা, কেউ বা ফিরে যাচ্ছেন বাকি রাখা টেলি-কথনে, সেই সর্বশক্তিমান ঈশ্বরের কাছে আজ যেন সবার একটাই প্রার্থনাবিশ্বকে এ বিপদ থেকে রক্ষা করো ! আজ শুধু আমি নই, আমরা প্রাধান্য পাচ্ছি ৷ আর আমাদের এই বেঁচে ওঠার পথে সবচেয়ে নির্ভরযোগ্য সঙ্গী হয়ে উঠছেন আমাদেরই সহবাসী কিছু মানুষপেশাগতভাবে কেউ চিকিৎসাকর্মী, কেউ শৃঙ্খলা নিয়ন্ত্রক, কেউ বা প্রশাসক ৷ কোথাও যেন স্পষ্ট হচ্ছে সেই ভুলে যেতে বসা বাক্যটা— "সকলের তরে সকলে আমরা/প্রত্যেকে আমরা পরের তরে" ৷ ধ্বংসের দাবানল থেকে এই যে পুনর্জাগরণ বা পুনরুজ্জীবন এটাই তো  আজকের জিয়নকাঠি ৷ এই শাশ্বত আকাঙ্খাই তো আমার-আপনার মতো অসংখ্য মানুষকে পরিণত করেছে এক-একটা ফিনিক্সে ৷ কবির কথা বড় মনে পড়ছে— "মানুষ বড় কাঁদছে, তুমি তাহার পাশে এসে দাঁড়াও" ৷ সোস্যাল ডিসট্যান্সিং আক্ষরিক অর্থে পাশে এসে দাঁড়ানোর অনুমতি না দিলেও অপরের কল্যাণে নিজেকে ঘরবন্দি করে রাখাটাও তো আসলে অপরের পাশে দাঁড়ানোই ৷ বা ধরুন সেই সব চিকিৎসাকর্মী-শৃঙ্খলারক্ষকরা, যাঁরা আক্ষরিক অর্থেই পাশে দাঁড়িয়ে আছেন আমাদের, হাতে হাত রেখে লড়াই করার শক্তি যোগাচ্ছেন, মৃত্যুর মুখ থেকেও ছিনিয়ে আনছেন জীবনকে ৷ তাঁরা সবাই তো এক-একজন ফিনিক্স ৷

আমাদের পদক্ষেপ পত্রিকার এই ব্লগ বা ওয়েব ম্যাগাজিন সংখ্যা তাই সেই সমস্ত অকুতোভয় মানুষদের নতমস্তকে অভিবাদন জানায় ৷ পরিশেষে আরো একবার অনুরোধ জানাই— "Stay Home, Stay Safe"
=======================================================================================
প্রচ্ছদের ছবিঃ Google থেকে সংগৃহীত  
===========================================================================  

লেখকসূচী

সাক্ষাৎকার
সুজন ভট্টাচার্য

কবিতা
আর্যতীর্থ
তৈমুর খান
জ্যোতির্ময় মুখোপাধ্যায়
সাত্যকি
সুজাতা বন্দ্যোপাধ্যায়
তাপসী শতপথী পাহাড়ী
চন্দ্রকান্ত চক্রবর্তী
বিপ্লব মাহাত
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
বাপন হাজরা
ড. রমলা মুখার্জী

গল্প
অর্ণব গরাই
সুজাতা মিশ্র (সুজান মিঠি)
কবিরুল
মানবেশ মিদ্দার
বিহির আলম
রাজকুমার ঘোষ

কবিতা
পৃথা চট্টোপাধ্যায়
আজাহার সেখ
শাহনাজ আহমদ
হিয়া সুলতানা
পারমিতা ভট্টাচার্য
সুপর্ণা সেনগুপ্ত
কুনাল গোস্বামী
দুলাল প্রামাণিক
মৌমিতা ঘোষ
সৌমেন্দ্র দত্ত ভৌমিক
ইলা কারকাট্টা

গ্রন্থ আলোচনা
হজমিগুলি, হাফপ্যান্ট আর কুলের আচারদেবব্রত ঘোষ মলয়

পত্রিকা আলোচনা
ইয়ে পত্রিকা (প্রবাদ সংখ্যা)

2 comments:

  1. শুভ্রকেতনের শুভ্র শুভেচ্ছা রইলো,,,,
    নিয়ে আসুক নুতন ভোরের আলো,,,,,

    ReplyDelete
  2. ভালো পদক্ষেপ

    ReplyDelete