Saturday, December 1, 2018

গুরুদাস ভট্টাচার্য



কবিতা –

কে ডাকে

তোমরা স্বপ্ন দেখো
      নানা ধরনের স্বপ্ন
আমি নিয়মিত স্বপ্ন দেখি
     হঠাৎ একদিন স্বপ্ন যেনো
আমার দুটো হাত ধরে
ছোট্ট শিশুর মতো হাউ হাউ করে কেঁদে ফেলা
শুধু একটা কথা আমায় বাঁচাও ।
     আমি বড়ই অসহায় ।
কোন একটা অজানা সুরঙ্গের
মধ্যে পাথর চাপা দিয়ে রেখে গেছে তাকে
যে অসহায় ভাবে আর্তনাদ করে চলেছে
আমায় বাঁচাও, আমায় বাঁচাও
আমি বড় অসহায় ।
আমি বহু চেষ্টা করলাম
     কিন্তু পেলাম না সেই অজানা সুরঙ্গ পথ ।
তাই এখনো তার আর্তনাদ
     আমার কানে ভেসে আসে ।
কিন্তু হঠাৎ একদিন ঘড়ির কাটার মতো
বন্ধ হয়ে গেল সেই আর্তনাদ ।
তবে কি সে বেঁচে নেই ?
তুমি দেখেছ স্বপ্নের বলি হওয়া
তুমি দেখেছো বকুলের মতো
     স্বপ্নের ঝরে যাওয়া । 
তুমি দেখেছো চৈত্রের পাতা খসার মতো
     স্বপ্নের ঝরে যাওয়া।
তুমি দেখেছো কবরের নীচে স্বপ্নের
     চাপা পড়া।
তুমি দেখেছো শ্বশানের চুল্লীতে
স্বপ্নের পুড়ে ছাই হয়ে যাওয়া।
আমি বড় অসহায় হয়ে দেখেছি,
ওই দুই চোখ দিয়ে জল ঝরে চলেছে
অপরাধির মতো।
যদি পার আমায় ক্ষমা করো
আমি বড় অসহায়
বড় অসহায়।


1 comment: