Saturday, December 1, 2018

রনিতা মল্লিক (Swiss Rani)



কবিতা -
আমার চোখের তৃষ্ণা

 ওই বাড়ীটায় কেউ থাকে না,
থাকে শুধু ওই বাড়ীটা,
একা মনে হয়।
তাইতো ও গুটিকতক লতাপাতাকে- নিজের সাথে লয়।
হঠাৎ করেই আমার চোখে পড়ে গেছে-অন্য একটি মুখে।
তার পর থেকেই আর চোখ সরাতে পারিনা,
তার দিক থেকে।
দু-চার দিন যাওয়ার পরে,
মনে হয় অনুভব করতে পারি এক নারীকে।
কে!সে ওই নারী.....?
হঠাৎ করেই এক নিবিড় চমক-
দেখলাম আমি নিজে,
রহস্যময়ী নারী সে যে,
গেলাম ওর ব্যাকুল চাউনির বৃষ্টিতে ভিজে।
কালো বস্ত্র পড়ে সে,
জানালার দিকে পা ঝুলিয়ে বসে-
এক দৃষ্টে চেয়ে আছে,
আমার দিকে তাকিয়ে সে।
আমার চোখের কালো তারাটা,
ওর চোখের মধ্যে যেতেই -
আমার সমস্ত চৈত্র দাহন জুরিয়ে যে যাচ্ছে।
ওই রমনীর মধ্যে-
প্রেরনা জাগানো প্রেম আছে,মায়া আছে।
তাইতো ও আমায় সঙ্গে করে-
নিয়ে যাচ্ছে ওর পাছে পাছে।
খানিক্ষন যাওয়ার পড়েই-
ও যেন,কোথায় মিলিয়ে গেল।
কালো কাপড়ের পর্দায় বাঁধা,
একটি চিঠি ফেলে গেল।
চিঠিটা খুলে দেখলাম আমি,
তাতে লেখা আছে-
আমি ছিলাম তোর চোখের তৃষ্ণা,
তোর চোখের ভ্রম-
তাইতো আমি গুটি গুটি পায়ে,
করলাম আত্মসমর্পন।
আমি নয় কোনো ষোড়শী,
নয় কোনো রূপসী নারী..
আমি এক বৃষ্টি ভেজা,
অতৃপ্ত অশরীরি......।

1 comment: