Tuesday, August 14, 2018

কবি আর্যতীর্থ


কবিতা - 
তফাত

তুমি আমায় শুভরাত্রি বললে। আমি শুধু রাতটাকে নিলাম।
আজ রাতে,নিশ্চিত বেরিয়ে আসবে কিছু দন্তনখর, পৃথিবীর কোণে কোণে।
নিলাম হবে অনাঘ্রাত বালিকাকাল কোথাও, গণধর্ষণ হবে বিচারের নাম,
কিছু মানুষ অকারণ খুন হবে, তছনছে ঝড় হবে কিছু জীবনে।

তুমি আমাকে সুপ্রভাত জানালে। আমি কেটে দিলাম সু কথাটাকে।
আজ সকালে বেরোনো কিছু লোক অন্যের দোষে পথ দুর্ঘটনায় মারা যাবে।
কিছু পদস্থ আধিকারিক ঘুষ খাবে। কিছু মানুষ সর্বস্বান্ত হবে আইনের ফাঁকে।
বালির বেআইনি খাদান আটকে কোনো ঋজু মেরুদণ্ড নেতার কাছে মার খাবে।

আমি তোমায় শুভরাত্রি বললাম। তুমি বললে , রাতের আঁধার নয, শুধু শুভ নেবো।
অমনি এক যুবক তার সলজ্জ নববধূকে চুমু খেলো।এক ডাক্তার শুরু করলেন বিনিদ্র রাত।
বিদেশ থেকে বাবা মা কে স্কাইপ করলো ছেলে। এক প্রেমিক এস এম এস করলো ' তোমায় গোটা জীবন দেবো'
ঘর্মাক্ত দিন শেষে রেওয়াজে বসলেন এক কনস্টেবল।এক কবির কলমে প্রেমের কবিতা এলো অকস্মাৎ।

আমি বললাম সুপ্রভাত। তুমি 'সু'টাকে নিয়ে বাতাসে ভাসিয়ে বললে, ' ভালো হোক'
তক্ষুনি এক ট্র্যাফিক পুলিশ গাড়ি থামিয়ে রাস্তা পার করে দিলেন অন্ধ বৃদ্ধাকে।
এক অসুস্থ অচিনমানুষকে ট্যাক্সি থামিয়ে হাসপাতাল নিয়ে গেলো কিছু লোক।
এক উগ্রবাদী অস্ত্র সমর্পণ করে মিলিটারি গাড়িতে দেখতে গেলো বাবা মা'কে।

শুভরাত্রি। সুপ্রভাত। দেখার তফাত। ভাবার তফাত।
------------------------------- 
কবি আর্যতীর্থ - কলকাতা



No comments:

Post a Comment