Tuesday, August 14, 2018

সম্পাদকীয় কলমে - মৌ দাশগুপ্ত


সম্পাদকীয় কলমে
বাংলাদেশের বিশিষ্ট সাহিত্যিক ও কন্ঠস্বরের সম্পাদক মাননীয় আবদুল্লাহ আবু সাইদ বলেছিলেন, "লিটল ম্যাগাজিন আর ব্যবসা এক সঙ্গে হয় না। সাহিত্যের জন্য নিবেদিত কিছু মানুষের শ্রম, আত্মোৎসর্গ এবং স্বপ্ন এর মূল চালিকা শক্তি। অসম্ভব কষ্টের মধ্য দিয়ে এই পত্রিকা বের হয়। " ওনার সাথে আমি শতকরা একশোভাগ সহমত পোষণ করি। আমাদের লেখা ঠিক এই গোত্রেরই এক লিটিল ম্যাগাজিন।     
প্রতিষ্ঠাতা সম্পাদকের, সাহিত্যচর্চার অদম্য নেশায়, বলতে গেলে একক প্রচেষ্টায়, "আমাদের লেখা"-র যাত্রা শুরু হয় বিগত ২০১৪ সালে।"আমাদের লেখা" পত্রিকা আক্ষরিক অর্থেই কিন্তু "আমাদের" লেখার আঁতুড়ঘর ও বেড়ে ওঠার প্রশস্ত আঙ্গিনা, যেখানে "আমরা" হলাম অতি সাধারণ কলমশিল্পীরা, যারা মনের আনন্দে, লেখার নেশায়, লিখে তো যাই কিন্তু তথাকথিত লেখক বা কবির সমগোত্রীয় নই। তবু আমরাও চাই আমাদের লেখাও অন্যরা পড়ুন,উৎসাহ দিন,ভালোমন্দ সমালোচনা করে লেখার মান বাড়াতে সাহায্য করুন। আমাদের মনের ক্ষুধা,জ্ঞানের তৃষ্ণা মিটুক।আর এই কাজেই হাত বাড়িয়ে দিয়েছে আমাদের লেখা। বিভিন্ন বয়সের, বিভিন্ন মানসিকতার, সমাজের বিভিন্ন শ্রেণীর কলমশিল্পীদের কলমচারিতায় সেজে উঠেছে এই পত্রিকা। বাদবাকি আর সব লিটিল ম্যাগাজিনের মত আমাদের জন্যও অর্থ সবচেয়ে বড় সমস্যা। লিটিল ম্যাগাজিনের কলেবর বাড়তে বাড়তে মহাভারত হওয়া সম্ভব নয়, সে আমি আপনি সবাই জানি, কিন্তু আমাদের লেখা গল্প,অনুগল্প,ছড়া,লিমেরিক, কবিতা,প্রবন্ধ ইত্যাদি সম্পাদকের টেবিল জমা হচ্ছে হলুদ সর্ষেখেতে উড়ে বেড়ানো প্রজাপতির ক্রমঃবর্দ্ধিত সংখ্যার মত। এদিকে পত্রিকার সীমিত কলেবরে ঠাঁই নাই ঠাঁই নাই দশা। আমাদের লেখা আমাদের সবারই।অতএব কাউকে বিমুখ করা বা ফিরিয়ে দেওয়া সম্ভব নয়। সুতরাং মুদ্রিত পত্রিকার পাশাপাশি শুরু হচ্ছে নতুন ব্লগাজিন। ডিজিটাল যুগের সাথে সামঞ্জস্য রেখে আমাদের নতুন ডিজিটাল পত্রিকা। শুভারম্ভ ১৫ই আগস্ট, ২০১৮. এক স্বাধীন মানসিকতার,স্বাধীন ভাবধারার ডিজিটাল পত্রিকার যাত্রা শুরুর জন্য এর থেকে ভালো দিন কোন পঞ্জিকা বা গণৎকারের ঝুলিতে আছে বলে আমার তো মনে হয়না।
স্বাধীনতা,মুক্তির আনন্দ, স্বাধীনতা বাঁধনহারা বাঁচার ছন্দ, স্বাধীনতা ইচ্ছেখুশীর আরেক নাম।
"স্বাধীনতা তুমি
বাগানের ঘর, কোকিলের গান,
বয়েসী বটের ঝিলিমিলি পাতা,
যেমন ইচ্ছে লেখার আমার কবিতার খাতা। "
(স্বাধীনতা তুমি/ শামসুর রহমান)
কবির ভাবনায় স্বাধীনতা যে লেখার আনন্দ,কবিতার খোলাখাতা, তাই মুর্ত হোক আমাদের লেখায়, আমাদের নতুন ব্লগ ও ম্যাগাজিনে।আমরা তো হাত বাড়িয়েই রেখেছি,আপনাদের অকৃপণ সহযোগিতায় ভরে ওঠুক "আমাদের লেখা"-র সুখী পরিবার। সবাইকে "আমাদের লেখা" সৃজনী পরিবারের সদস্য হওয়ার সাদর আমন্ত্রণ জানাই।সাথে আপনাদের সবার জন্য রইল দেশের সত্তরতম স্বাধীনতা দিবসের আন্তরিক শুভেচ্ছা, শুভকামনা ও অভিনন্দন।
- মৌ দাশগুপ্ত

No comments:

Post a Comment