Monday, January 14, 2019

রাজকুমার ঘোষ


অণুগল্প -


পথের শেষ নেই

      গত কয়েকদিন ধরে অফিসে ভীষণ কাজের চাপ, আজও তার ব্যতিক্রম নয় । অফিসের ঘড়ির দিকে তাকাতেই চমকে উঠলাম । রাত ১১টা বেজে ১৫ মিনিট । তড়িঘড়ি অফিসের ফিফ্থ ফ্লোর থেকে নেমে চলে এলাম রাস্তার মোড়ে । বেশ নির্জন হয়ে গেছে রাস্তাটা । এই সময় বাস পাওয়া তো দুরের কথা, ট্যাক্সি পাবো কিনা সন্দেহ । রাস্তার উত্তর দিক ধরে সোজা হাঁটতে লাগলাম । খানিকটা যাবার পর দেখলাম অনেক দূর থেকে একটা গাড়ির আলোর ছটা ক্রমশঃ এগিয়ে আসছে আমার দিকে । মনে বেশ বল পেলাম । যাই হোক দুশ্চিন্তা কাটলো তাহলে, হ্যাঁ একটা ট্যাক্সি আসছে, আমি সাথে সাথেই হাত নাড়িয়ে ট্যাক্সিটিকে দাঁড় করালাম । প্রায় অফিসের সামনে থেকেই ট্যাক্সিটা পেয়ে যেতে নিজেকে একটু ভাগ্যবান মনে করলাম । সারাদিন কাজ করে বেশ ক্লান্ত, তাই ট্যাক্সিতে উঠে ড্রাইভারকে গন্তব্যস্থল জানিয়ে সিটে শরীরটা এলিয়ে দিলাম । অনেক রাত হয়ে গেছে, বাড়িতে সবাই চিন্তা করবে এই ভাবতে ভাবতে কখন চোখের কোনে ঘুম চলে এলো । জানিনা কতক্ষণ ঘুমিয়ে ছিলাম, হঠাৎ কি একটা আওয়াজে আমার ঘুমটা ভেঙে গেলো । একটু তাকিয়ে দেখলাম সবদিক, তারপর ড্রাইভারের সিটের পেছনে লেখা ট্যাক্সির নম্বরটা চোখে পড়তেই আমি চমকে উঠলামভারী বিদঘুটে নাম্বার, চারটে শূণ্য । তার ঠিকপরেই লেখা আছে পথের শেষ নেইআমি খুব অস্বস্তিতে পড়ে গেলাম, তার সাথে ট্যাক্সিটিও প্রচন্ড গতিতে এগিয়ে চলেছে । কোথায় যে থামবে জানি না । বেশ ভয় পেয়ে গেলাম আর ড্রাইভারকে জিজ্ঞাসা করতে যাব কি, দেখলাম ড্রাইভারের সিটে কেউ নেই । আতঙ্কে বাঁচাও বাঁচাওবলে চোখ বুজে চেল্লাতে লাগলাম ।
      চোখ খুলতেই দেখি আমার সামনে বাবা, মা, বোন, ভাই দাঁড়িয়ে আছে । মা আমাকে জিজ্ঞসা করলেন, ‘কি হয়েছে সন্তু, ঘুমের ঘোরে চেল্লাচ্ছিস কেন ? কি হয়েছে তোর ?”… আমি সবার দিকে অবাক হয়ে তাকিয়ে রইলাম কিছুক্ষণ, তারপর পাশ ফিরে আবার ঘুমিয়ে পড়লাম ।


No comments:

Post a Comment