Monday, February 18, 2019

বটুকৃষ্ণ হালদার



কবিতা-
যদি ফিরে আসো তুমি

এমনি এক শীতের পড়ন্ত বিকেল, তখন ও কুয়াশা দের বাঁধ ভাঙা কান্নার লেশ হীনমাত্রা ছুয়েছে অবকাশে র সীমানা.
আমি দিগন্তের খোঁজে একা হেঁটে চলেছি নীরবে, লাল মাটির পথ বেয়ে, সারি সারি নিঃসঙ্গ গাছের নির্জন সঙ্গী হয়ে. 
আমি হেঁটে ই চলেছি শুধু ই একা একা,
কি জানি এর শেষ কোথায়?
হঠাত একটি ঝরা পাতা উড়ে এসে, আমার কাঁধের উপর ফেলল নিদারুণ দীর্ঘশ্বাস,
বলল............... 
আজ আর ভালো নেই  আমিনেই  নয়নে, স্বপ্নতে
জানতে চাইল............. 
তুমি কেমন আছো 
ভাঙা স্বপ্ন গুলো বুকে নিয়ে জেগে থাকি অনেক অনেক রাত,
মিছে মিছে খেলা করি, বালি দিয়ে বাসা বাঁধি
চোখের সামনে যখন সেগুলি ভাঙতে দেখি, টুকরো স্মৃতি গুলি বুকে জড়িয়ে হাউ হাউ করে কাঁদি 
কে মুছিয়ে দেবে চোখের জল?
কে আবার সাজিয়ে দেবে রঙিন স্বপ্ন গুলো?
যদি ফিরে আসো তুমি, শ্রাবণ এর এক পশলা  বৃষ্টি হয়ে 
স্বপ্ন তো শুধুই স্বপ্ন তাই না.......... 
জানো,...........
হলুদ পাখি টা শীশ দিতে ভুলে গেছে, যে বসে থাকতো কদম গাছের ডালে 
মাছ রাঙা টি মাছ ধরে নি, ফিস ফিস করে আপন মনে জলের ধারার  সঙ্গে কত কথা কইছে
মিতালি পাতানোর সনে.......... 
আমি ও তোমার পথ পানে চেয়ে বসে থাকি অবিরত
যদি ফিরে আসো শীতের নকশী কাঁথা হয়ে. 
অশ্রুধারায় ভিজে যায় বালিশ, বধির কান্নায়. 
আমার টুকরো স্মৃতি গুলি
আজও কুয়াশা সরিয়েমেঘ হয়ে ধাওয়া করে তোমার পিছু পিছু..... 
স্নেহের আদরের জ্যোৎস্না য় মোড়া চাদর জড়িয়ে তোমার ঠোঁট এ রঙিন স্বপ্ন এঁকে দিয়ে 
বলতে চাই আরো অনেক কিছু.... 

No comments:

Post a Comment