Monday, February 18, 2019

সুজান মিঠি



কবিতা –
নীলে নীলা

এই নীল, আমাকে একটা লাল আকাশ কিনে দেবে?
নতুন ভোরের লালের মতন আর গোধূলির মতন লাল
বলো না দেবে কিনে?

দেব দেব, অত ব্যস্ত কেন আজ! ঠিক হয়ে দাঁড়াও তো দেখি
আর একটু আছে বাকি।
ঠোঁটের উপরের তিলটা মিস করে গেছি দেখেছো তো!
চুপ করে থাকো, আর কিচ্ছুক্ষন।

নীল ও নীল বলো না আমাকে সেই লাল আকাশে
দুটো উড়ন্ত পাখি, পাশাপাশি, ভাসছে আর ভাসছে
আর ভালোবাসছে চোখে চোখে…
বলো না, এনে দেবে নীল!

আঃ, বড্ড কথা বলো তো তুমি। 
চুপ করো তো একটু।
ওই দেখো হাতের চুড়ি গুলো দেওয়া হয়নি ইস!
শোনো, এরপর কথা বললে কিন্তু ভালো হবে না বললাম।

রং তুলিতে তুমি ও ভীষণ ব্যস্ত। একটু শোনো না গো
আমায় আর কি কি কিনে দেবে।

তুমি কিছুতেই চুপ করবে না বুঝলাম। বেশ বলো
আর কি কি কিনে দেব তোমায়।
সত্যি দেবে, নীল! বেশ তবে একটা সমুদ্রের ঢেউ কিনো
সমুদ্রের তো অনেক আছে, একটা শুধু এনো।

সেই ঢেউয়ে আমি লাল আকাশ টাকে মাখাবো
পাখি দুটোকে ডেকে বলবো এই তোমরা নেমে এস
দেখো আমার সামনে দুরন্ত প্রেমের ঢেউ।
তোমরা এসো।

এই নীল, জানোতো তুমি যে মেঘ রঙের শাড়িটা দিয়েছিলে আমায়
সেইটা আমি আকাশটার গায়ে পরিয়ে দেব, ও খুব হাসবে
আর বলবে নীলা হয়েছি আজ। দেখো নীলা হয়েছি আজ।
এই নীল রাতের আকাশে একটা তারা দেবে না বুঝি!
নতুন জায়গায় যদি খুব অন্ধকার হয়, যদি আমি খুব ভয় পাই
যদি চিৎকার করে উঠে বলি নীল আলো দাও, আলো দাও।
বলো তুমি তারা কিনে দেবে তো?

নীলা তুমি চুপ করো, চুপ করো। আমি তোমায় লাল আকাশ
ঢেউ পাখি তারা সব কিনে দেব
আমার সারা শরীর ভিজিয়ে আমি ঢেউ হয়ে যাবো।
তোমার নতুন দেশের জানলার পাশে মেঘ হয়ে ভেসে বেড়াবো।
ওই পাখি দুটোর চোখে থাকবে নীল আর নীলা
এই নীলা, নতুন দেশে ও আমি থাকবো এই দেখো।

No comments:

Post a Comment