Monday, February 18, 2019

সন্দীপ ভট্টাচার্য



কবিতা –
মরণ

তুই আমাকে সাগর ছুঁতে বললে
আমি ভিজে যাবো না হয় নীল নির্জনে
কিন্তু ভয় হয়
তারপর যদি তুই আমাকে ভেবে নিস নীলকন্ঠ
অথবা সাদা ডানা গাঙচিল
তখন তো আমি কুয়াশা হয়ে যাবো
চিনতে পারবি তো চোখের পাতার হিমে?

আদুরে রাতের শেষে 
বুক বেয়ে গলে পরা নরম চুমুর মতো
তুই চাইলে আমি প্রজাপতিও হতে পারি
তখন আবার রামধনু হয়ে যাবি না তো
বিশ্বাস কর
তাহলে আমার আর বৃষ্টি হওয়া হবেনা

হলুদ পর্দা সরে গেলে
আকাশী শরীর থেকে
খেলতে দিস কমলা সূর্য কে এলানো পাইন বনে
দোহায় তোর দরজা বন্ধ করিসনা
ক্ষত ভরা এই বিরান উপত্যকায় 
জ্বলতে দিস বরং তোর বুকের জোনাকী নাগবল্লী

পাতার আড়ালে বাঁচি আজকাল
অভিমান নেই কোনো মালিনী নদীর প্রতি
তবু স্বাদ যদি চাস ক্লান্ত তারার
তবে মেলে দিস রাজহাঁস ডানা
শিশির হয়ে ঝরে যাবো তোর কণায় কণায়
তুই শুধু কোনো আড়াল খুঁজিস না।

No comments:

Post a Comment