Monday, May 4, 2020

সোহম গড়াই



পত্রসাহিত্য -        
 হারানো বন্ধুকে..

স্কুল"- কথাটা শুনলে ভেসে ওঠে অনেক মুখ, মনে পড়ে অনেক নাম, মনের ভেতরে নাড়া দিয়ে ওঠে অনেক স্মৃতি, কিছু অনাবিল আনন্দের মুহূর্ত! সেই স্মৃতি সততই সুখের।
আজকে এই গৃহবন্দি হয়ে সেরকম কিছু স্মৃতি চারণা করে  এই লেখা। আশা করি সবার জীবনেই এরমকম কিছু মুহূর্ত ছিল, আর সেগুলো মনে করানোই এই লেখার সার্থকতা।

বন্ধু,
অনেক দিন পর লিখতে বসলাম আজকে, খুব মনে পড়ছে তোর কথা! মনে পড়ছে আমাদের ফেলে আসা দিন গুলোর কথা!
বড়ো অদ্ভুত আনন্দের দিন ছিল, ঠিক যেন স্বপ্নের মত। গতিবিধি ছিল সীমাবদ্ধ, সামর্থ্য ছিল না বলেলও চলে, কিন্তু উৎসাহের শেষ ছিল না।

মনে পড়ে সেই টিফিনের সময় আলুকাবলি দাদু কে?
10 টাকার ঠোঙায় মধ্যে লুকিয়ে থাকা আমাদের স্বর্গ!
তাতেও চলতো  কাড়াকাড়ি, পেট কতটুকু ভরতো সন্দেহ আছে তবে মন একদম ভরে যেত।

তারপর excursion  এর সময়, সেই প্রথম বার বাড়ির বাইরে থাকা। বয়স কত ছিল আমাদের?12 নাকি 13?
একটা অদ্ভুত অনুভূতি, কেমন যেন 'বড় হয়ে গেছি, বড় হয়ে গেছি,' ভাব। সারা বছর ধরে ওই 4টে দিনের অপেক্ষা!

সরস্বতী পুজোর আগে সেই পাশের স্কুলে নিমন্ত্রণ করতে যাওয়া, পুজোর আগে লুকিয়ে কুল খাওয়া, তার আলাদাই মজা ছিল!
তোর মনে আছে, পুজোর সময় তমালিকা এর সাথে ঘুরিতে যাওয়ার কথা? যাওয়ার আগে তোর সেই "ভাই, ফিরতে একটু দেরি হবে, মা কে সামলে নিস", সত্যি কথা বলছি, নিজেকে তখন james bond এর ছোট ভাই বলে মনে হতো!

জানিস তো কিছু দিন আগে সন্দীপ sir এর সাথে দেখা হলো! Sir কে কি নাম যেন দিয়েছিলাম আমরা? টিয়াপাখি নাকি হরলিক্স? তারপর সেই সুব্রত sir এর ইতিহাসের ক্লাস - "পলাশীতে সেদিন যুদ্ধ হয়নি, হয়েছিল প্রহসন"? পলাশীতে সেদিন কি হয়েছিল জানিনা তবে তারপর থেকে sir কে আমরা, "সিরাজের ছোট ছেলে" বলতাম, এটা স্পষ্ট জানি।

তারপরে স্কুলে আমার প্রথম লুকিয়ে ফোন নিয়ে যাওয়া! কি অদ্ভুত রোমাঞ্চ, সারাক্ষণ ব্যাগ আকড়ে বসে থাকা, যেন এক্ষুনি কোহিনূর বেরোবে আমার ব্যাগ থেকে! টিফিনে লুকিয়ে phone বের করা থেকে বোতল ঘুরিয়ে truth and dare খেলা, সবে সবে অপভাষা প্রয়োগ, সবই হতো!

Farewell এর দিনটা জানিস তো, আজকাল খুব মনে পড়ে, 12টা বছর যাদের সাথে কাটিয়ে এসেছি তাদের সাথে 12 মাসে একবার দেখা হয় কিনা সন্দেহ! অতনু sir এর কথাটা এখনো মনে আছে, "তোমরা হয়তো স্কুল কে ভুলে যাবে, কিন্তু স্কুল তোমাদের ভুলবে না"

হ্যাঁ রে সত্যি কি সেই জীবন টা ভুলে গেছি?  সেই ক্লাসরুম, সেই বারান্দা গুলো, টিফিনে সেই খেলতে যাওয়া, বৃষ্টিতে একসাথে ভেজা সব ভুলে গেছি?জীবনের প্রথম ধাক্কা, প্রথম প্রেম, প্রথম সব কিছুর সাক্ষী আমার স্কুল! না, আমি ভুলিনি আমার স্কুলজীবন, হয়তো কেউই না, কারণ প্রত্যেকের জীবনের অন্যতম সেরা সময় হয়তো ঐখানেই কাটানো।

ইতি
তোর হারিয়ে যাওয়া আরেক বন্ধু

No comments:

Post a Comment