Monday, May 4, 2020

সুব্রত মিত্র



কবিতা -    

               অপমৃত্যু
    
                মৃত্যু কি কেবল শরীরেরই হয়?
           নাকি মনও মরে কখনও কখনও?

                       আমি বেঁচে আছি
             যুগযুগ ধরে, শুধু প্রাণহীন কোন
             মৃত শামুকের খোলসের ন্যায়।

                     বসন্তের শেষ লগ্নেও
               লিখে চলেছি তোমার কবিতা,
                     বিস্ময় জেগেছে বুকে
                     আমি আজ একা একা।

              কেন অবান্তর এরূপ বেঁচে থাকা?

                                 কেন?
                           না জানা কারণ
                          না জানা অকারণ,
                 আমাকে জ্বালাযন্ত্রণা নিপীড়ন।
                            প্রেমের প্রত্যাশায়
                       জলাঞ্জলি দিতে হয়েছে
                   আকাঙ্ক্ষিত দাবির বিসর্জন।

                                তখনও
              মৃত্যু আমার হয়নি মনের,
         শরীরের আভ্র আনুষঙ্গিকতা
   মনের কাছাকাছি সর্ব সরঞ্জাম জোগাত।

                       সেই দুটি দশকের
                         কুড়িটি বসন্ত,
                         কুড়িটি হেমন্ত,
                          তুমিহীন মন
               তখনও করেনি মৃত্যুকে বরণ।

                     অগ্নির অভিশাপে
                ব্যর্থ প্রেমিকের অনুতাপে
             প্রেম যেন মৃত হয় ধাপেধাপে।

                         আমি আজ
                শঙ্খচিলের ডানায় বেঁধে
          শীতল সমীরণের এই শুভক্ষণে
          আমি বেপরোয়া হয়ে উন্মাদ হব,
             আমি শীর্ষ হতে শীর্ষে উঠে
                      সূর্যের কক্ষপথে
               তোমায় আবার খুঁজে পাব।

                যখন আমি আবার
               পেলাম তোমায় খুঁজে
        না: আমি আর আমিতে নেই,
                          বুঝেছি,

              ব্যথার ক্রন্দনে ভেসেছি 
       অশ্রু অবিরত ঝরেছে নিজে নিজে।

No comments:

Post a Comment