Monday, May 4, 2020

অমিত মাইতি



পত্রসাহিত্য -          

তাপস, তোকে...
প্রিয় তাপস,

কি রে কেমন আছিস, দেখতে দেখতে তো বহু বছর কেটে গেলো। বোধ হয় বারো বছর হবে না রে,।সেদিন তোকে দেখলাম,রাধানগরের সবজি মার্কেট এ আমি সবজি নিয়ে গিয়েছিলাম,ছিলাম রাস্তার ধারেই।তুই বাইকে চড়ে স্টেশনের দিকে যাচ্ছিস,খুব ব্যস্ত ছিলিস বোধ হয়।তোকে বেশ লাগছিল চোখে চসমা হাতে সোনালী ঘড়ি,একটা উজ্জ্বলতা,তুই কত আধুনিক,তোর সেই ছেলেবেলার তেল ছিপছিপে অগোছালো চুল,জামার কলাটে, গলার ভাঁজে কালো জমাট ময়লা আজ নেই রে, কত পরিস্কার,চুল কত মোলায়েম বেশ লাগছে, আগের চেয়ে গোরা হয়েছিস রে। কতদিন পর চোখ ক্ষনিকের জন্য তোকে দেখলাম, মনটা ভালো হয়ে গেল রে।
তোর মনে আছে ক্লাস ফাইভ এর কথা, প্রথম ভর্ত্তি হবার দিন তুই তোর বাবার সাথে খুব ভোর আমাদের শ্যামনগর স্কুলে ভর্তি হতে এসেছিলি। আমিও বাবার সাথে গিয়েছিলাম,তোর বাবা আর আমার বাবার সে কত গল্প আমরা দুজনে প্রথম বন্ধু হয়ে ছিলাম সেদিন। বাবা কাঁধে হাত রেখে বলে ছিল এবার তোমরা দুজনে একি ক্লাসে পড়বে বন্ধু হয়ে থাকবে,আমরা কেবল ঘাড় হেলিয়ে ছিলাম।আমার এক আর তোর দুই রোল হয়েছিল সে আনন্দ। এর কত মুহুর্তে কে ভাগ করে নিয়েছি, তোর মনে পড়ে শঙ্কর স্যার এর কথা ক্লাস নিতে নিতে ঘুমিয়ে যেতেন, তা নিয়ে আমরা কত যে মজা করেছি।এরপর সরস্বতীপূজো,ব্রতচারী। জীবনের প্রথম পরিক্ষার কথা মনে আছে তোর ব্যানার্জীডাঙা হাইস্কুলে মাধ্যমিক।
এর পরের আমার জীবনটা শেষ হয়ে গেল রে, হয়তো তুই জানিস না, ওই বছরি বাবা মারা গেলেন ক্যানসারে, সংসারের সমস্ত দায়িত্ব এসে পড়ল আমার ঘাড়ে, মা খুব ভেঙে পড়ল রে, কি করব বুঝে উঠতে পারছিলাম না।দাঁতেদাঁত চেপে পড়াটা চালিয়ে যাচ্ছিলাম, সেটাও কপালে সইলো না, একটা কথা আছে না অভাগা যেদিকে যায় সাগর শুকায়ে যায়,।তার ছয়মাসের মধ্যে জামাই দা গাড়ি পথ র্দুঘটনায় মারা যায়, দিদির কোলে তিন মাসের সন্তান। কি করব ভেবে পাচ্ছিলাম না, অবশেষে পড়াশোনা ছাড়তে হল।এখন মা আর  আমি জমিতে চাষ করি আর পেট চলে। রাস্তা দিয়ে ছোটোছোটো ছেলেমেয়েরা যখন স্কুলে যায় বুকটা ফেটে যায় রে আমি তো বড় হতে চেয়েছিলাম, তোদের মত কলেজ, বিশ্ববিদ্যালয়ে পড়তে চেয়েছিলাম কিছুই হলো না রে। খুব কষ্টহয় ফেলে আসা দিন গুলোর জন্য। বিছানাতে শুয়ে আজও ফুপিয়ে ফুপিয়ে কাদি, মা যাতে বুঝতে না পারে।তোর মনে আছে স্কুলে আম গাছ,চাপা  গাছটার কথা।কিপাদার দোকান, দুটাকা প্লেট ঘুগনি, আমি আজও ভুলিনি রে। সময় কিভাবে চলে যায় আজ খুব বুঝেছি। আর বন্ধুরা সব ভালো আছে তো। একদিন আয় না স্কুলের কাছে দেখা করি, বড দেখা করতে ইচ্ছে করছে,। আমার ফোন নেই তাই চিঠি লিলাম।উত্তর দিস,। ভালো থাকিস ভালো রাখিস সবাই কে।

ইতি তোর বন্ধু
গৌতম

No comments:

Post a Comment