Monday, May 4, 2020

কাব্যশ্রী মুখোপাধ্যায়


পত্র-সাহিত্য - 

ভালোবাসাকে খোলা চিঠি

প্রিয়  ভালোবাসা,
                          প্রণাম নিও। প্রশ্ন ছাড়াই উত্তর দিলুম "ভালো আছি।" তুমি  তোমার বিচ্ছেদ গল্পের নাম দিয়েছিলে,  "দেরি করে ফেলেছো!" আমিও আমার থেকে যাওয়ার গল্পের নাম দিয়েছি, "দেরি করে ফেলেছি"। কারণ চলে যেতে যে ন্যূনতম ভালোবাসার পূর্ব ফাঁক লাগে,    তার বড্ড অভাব ছিল আমার।কখনও সুযোগ পেলে তোমায় আমার অন্তহীন উন্মাদনা দিয়ে নিঃশ্বাস নেওয়ার গল্প শোনাবো, যাকে তুমি নাম দিয়েছিলে,  "সীমাহীন -অসংযত-অসংলগ্নতা। যদি থেকে যেতে পারি, শব্দ গুলো বড্ড দেরি করে ফেলেছিল বাক্য হতে, তবে আমি তো সেই কবেই তোমার আজীবনের গল্পের নায়িকা হওয়ার শপথ পত্রে স্বাক্ষর করেছিলাম। বিস্তর এই জন অরণ্যে একদিন হারিয়ে যাবো, তবু আমার হাতে লেগে থাকবে আমাদের প্রথম প্রেম-সাক্ষাত এর  বিদায় বেলার তোমার সেই "আছি"  নামক স্পর্শ টা।আসলে আমাদের মতো বেনামি নায়িকা রা তেমন সুযোগ পায় না তো, তাই আমাদের মতো অব্যস্ত,  অপটু,প্রতিভাহীন,অশিক্ষিত নায়িকা রা অপেক্ষাতেই বাঁচে, স্বপ্নের জাল বুনে নিঃশ্বাস নেয়।
 
                        ইতি,
             তোমার আজীবন
                অপেক্ষারত  
             মনন-আশ্রয়

No comments:

Post a Comment