Monday, May 4, 2020

তোহিদুল ইসলাম



কবিতা -    

প্রাক্তন

সেই চেনা চাঁদটা আবার উঠেছে জীবনের আকাশে ;
কিন্তু তার রূপোলী জোছনা আর আমার গায়ে পড়ে না ;
সেই চেনা অতীত আজ আবার সামনে দিয়ে যায়,
কিন্তু মুখ ফুটে কোনো কথা বলে না ।
আমার মনে পড়ে তার ঠান্ডা হাসি,
মনে পড়ে তার মাধুরী হাতের ভেলভেট স্পর্শ,
মনে পড়ে তার লাজুক চোখের ভাষা,
মনে পড়ে তার সাথে কাটানো সকল সবুজ মূহুর্ত ; 
সেই মখমল অনুভূতির হাওয়া আজ আবারও বয়ে যায় ;
কিন্তু হৃদয়ের কোনো পাতা আর যে নড়ে না ।

সেই চেনা স্রোত আজ অন্য মোহনার দিকে প্রবাহিত
আমার মোহনা ভুলে,তা হয়েছে বেশ ;
আমার হৃদয়ের সকল নরম অনুভূতিও তার জন্য শেষ।
সময়কে পেছনে রেখে তারে দিয়েছি প্রাধান্য,
না পড়ে উল্টেছি জীবনের কত অধ্যায়,
কিন্তু সেই চেনা চোখ আজ আমায় চেনে না যে,
হৃদয়ে তার আমার প্রতি এখন বিতৃষ্ণা ।
তবে তাকে পাওয়ার কোনো অনুভূতি আজ নেই এ হৃদয়ে,
শুধু স্মৃতির মাঝে রয়ে গেছে তার ভালোবাসার রেশ ।

No comments:

Post a Comment