Monday, May 4, 2020

প্রিয়াঙ্কা দাস



বিতর্ক -      

স্মৃতি সততই সুখের  (পক্ষে)

আগে ঘটে যাওয়া কোনো ঘটনাকে স্মরণ করাকে বলে স্মৃতি । আর এই ' স্মরণ'সুখ বা দুঃখের উভয়ই হতে পারে ।কিন্তু স্মৃতির মধ্যে থাকে একরকমের মাধুর্য। আর এই মাধুর্য অনুভব করেই মনে সুখ জাগে। তাই স্মৃতি সততই সুখের ।এ প্রসঙ্গে আমার যুক্তি নিম্নে উপস্থাপন করছি।
এক .
বর্তমান অবস্থায় দাঁড়িয়ে অতীতের ঘটনাকে স্মরণ করাই যেহেতু স্মৃতি তাই বিরুদ্ধবাদীরা বলতেই পারেন অতীতে ঘটা ঘটনা বর্তমানে ঘটছে না বা ঘটতে পারে না বলেই তো আমরা স্মরণ করি ।আর এখন না পাওয়ার মধ্যেই তো লুকিয়ে আছে দুঃখবোধ। তাই স্মৃতি দুঃখের।এখানে আমার কথা  যদি অতীতের ঘটনা বর্তমানে  ঘটত বা ঘটার  সম্ভাবনা থাকত তবে তো মানুষ স্মরণই করত না ।মনের মধ্যে স্মৃতির পাহাড় জমিয়েও তুলত না। স্মৃতি যদি শুধু দুঃখই দিয়ে থাকে তবে তো যুগ যুগ ধরে মানুষ স্মৃতি অনুভব করত না। বরং বলা যায় বর্তমানের না পাওয়ার মধ্যেও মানুষ একটু সুখ অনুভব করতে চায় বলেই স্মৃতি রোমন্থন করে।
দুই.
একই রকম সুরে বয়ে চলা একঘেয়েমি জীবনে এত নতুন সুর আনতে অনেক সময় মানুষ স্মৃতি রোমন্থন করে ।তাই আমরা দেখি বৃদ্ধ দাদু-ঠাকুমারা বৃদ্ধ বয়সের অলসতা, একাকীত্বের দুঃখ ভুলে থাকতে বাল্য বয়সের স্মৃতি রোমন্থন করেন ।আবার সংসারের যাঁতাকলে পিষে যাওয়া প্রেমে সজীবতা আনতে কতজন নতুন প্রেমে পড়ার স্মৃতিকে বয়ে আনে। তবে কি বলা যায় না স্মৃতি দুঃখের মাঝেও বয়ে আনতে পারে সুখ ?তাই স্মৃতি সর্বদাই সুখের।
তিন.
স্মৃতি সততই সুখের ----একথার বিরুদ্ধবাদীরা বলতেই পারেন কত দুঃখের স্মৃতিও তো মানুষের মনে জাগে ।এ কথার উত্তরে বলা যায়, সুখ ও দুঃখ পরস্পরের পরিপূরক। তাই সুখের যেমন স্মৃতি থাকবে তেমন দুঃখেরও যে কিছু স্মৃতি থাকবে এটা স্বাভাবিক ।তাই সেভাবেই সেটাকে মেনে নিতে হবে ।কিন্তু তার চেয়ে বড় কথা দুঃখটা স্মৃতি মানে আগে ঘটে গেছে ।এখন তো ঘটেনি বা ঘটছে না এটা ভেবে নিশ্চিন্ত থাকতে হবে। তাছাড়াও এটাও দেখা যায় আগে যেটা তকতকে তাজা দুঃখ ছিল স্মৃতির পটে জমা হয়ে তা আর তত দুঃখ বহন করে না ।ছোটবেলায় বা কোন সময় কোন দুর্ঘটনা ঘটার সময় মনে ঠিক যতখানি দুঃখ হয়েছিল ততখানি দুঃখ আর স্মৃতি রোমন্থনের সময় পাওয়া যায় না। ফলে দেখা যায় দুঃখের যে স্মৃতি তা আস্তে আস্তে আর অত দুঃখ আনছে না।
চার.
 বিরুদ্ধবাদীরা বলবেন আমরা অনেক সময় অনেক ভুল কাজ করে থাকি  স্মৃতিতে সেসব গাঁথা হয়ে যায়। সেইসব আমাদের দুঃখ ছাড়া সুখ তো দিতে পারেনা ।তবে স্মৃতি দুঃখের না সুখের ?কিন্তু আমার মত ,ভুল থেকেই আমরা ঠিকটা করার শিক্ষা পাই। তাই সেক্ষেত্রে অতীতের করা ভুলটা যেমন আমাদের দুঃখ দেয় তেমনি সেই সঙ্গে  সেই ভুলটা আবার করে দুঃখ পাওয়া থেকে বিরত করে। আর সঠিক পথের দিশা দেয় ।এই সঠিক পথের দিশাতেই তো আমাদের সুখ ।ফলে দেখা যাচ্ছে স্মৃতি যেখানে দুঃখদায়ক সেখানে তার প্রভাবটা সুখদায়ক।
পাঁচ.
মৃত্যু আমাদের প্রিয়জনকে আমাদের কাছ থেকে এমন দূরে নিয়ে চলে যায় যে তাকে আর ফিরে পাওয়া যায় না ।কিন্তু স্মৃতির মাধ্যমে আমরা তাকে আমাদের কাছে ধরে রাখতে পারি ।যেখানে আমরা প্রিয়জনকে হারিয়ে দুঃখে আচ্ছন্ন হয়ে থাকি সেখানে স্মৃতি আমাদের খানিকটা হলেও সুখ দিয়ে থাকে। এসব কিছু বিশ্লেষণ করে বলা যায় স্মৃতি সততই সুখের।

No comments:

Post a Comment